Monday, 3 January 2022

মূর্তি ও পুতুল

গোছানো মানুষ না আমি। বলতে পারেন চঞ্চল নদীর মতো। আমার লেখা ছন্ন ছাড়া নিজের গতি এবং মর্জিনুসারে চলি। কিছু দিন ধরে কিছু জ্ঞানি গুনী মানুষ আমাকে একটু গোছাতে বলছেন। তাঁরা ভালো বাসেন আমি তাই  বলছেন আমার ছড়ানো ছেটানো লেখা নিয়ে কয়েকটি বই প্রকাশিত করতে। বিষয় পুতুল আর দারুবিগ্রহ। দারুন বিগ্রহ মানে গোদা বাংলায় কাঠের মূর্তি। যাইহোক মোদা কথা পুতুল আর মূর্তি। হঠাৎ তাই মনে র মধ্যে প্রশ্ন উঠেছে আচ্ছা #পুতুল আর #মূর্তি র মধ্যে পার্থক্য কোথায়?
আচ্ছা অ্যানিকোনিজম বা ইব্রাহিমীয় ধর্মের লোক জন মূর্তি পূজা বিরোধী আপনার জানেন। কিন্তু জানেন কি হিন্দু ধর্মের এক সময় মূর্তি পূজা হতো না?
গ্রিক শব্দ  "এইদলন" যার অর্থ ছবি বা পুতুল এবং লাত্রেইয়া শব্দের অর্থ পূজা"। "এইদললাত্রিয়া" শব্দের অর্থ এইভাবে "মূর্তির পূজা"। এই থেকে  এটা বলতে  প্যালিওলিথিক যুগে অর্থাৎ যিশু খ্রীষ্ট জন্মের চার হাজার বছর আগে মিশর গ্রীক মূর্তি পূজা চালু হয়েছে। তবে সিন্ধু সভ্যতাতে মূর্তি পূজা হতো।প্রকৃতির প্রতীক, উপকারী প্রাণী বা ভীত প্রাণী উভয়ই তখন পূজিত হতো । গ্রীক রা বোধহয় মানুষ রূপে ঈশ্বর পূজা শুরু করে।
হিন্দুধর্মের বৈদিক সাহিত্য সংহিতা, ব্রাহ্মণ, আরণ্যক ও উপনিষদ রচনা হয়েছে১৫০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ২০০০ খ্রিষ্টপূর্বাব্দতে। কিন্তু সেখানে মন্দিরের কোন উল্লেখ নেই বা তাদের মধ্যে ধর্মানুষ্ঠান (অর্চনা)-এ ছবি বা মূর্তি পূজা নেই। পাঠ্য প্রমাণের বাইরে, প্রাচীন ভারতের প্রত্নতাত্ত্বিক স্থানগুলিতে এখনও খুব প্রাচীন কোন মন্দির আবিষ্কৃত হয়নি।
 প্রথম দিকের বৌদ্ধ ও জৈন (খ্রিষ্টপূর্ব ২০০) ঐতিহ্য একইভাবে মূর্তিপূজার কোন প্রমাণ দেয় না। বৈদিক সাহিত্যে অনেক দেব -দেবীর উল্লেখ রয়েছে, সেইসাথে হোম বা আগুন ব্যবহার করে ভোটদানের অনুষ্ঠান কথা বলা হলেও কিন্তু এতে ছবি বা তাদের পূজার উল্লেখ নেই। এমনকি প্রাচীন বৌদ্ধ, হিন্দু ও জৈন গ্রন্থে অস্তিত্বের প্রকৃতি নিয়ে আলোচনা করা হয়েছে, ঋগ্বেদের নাসাদীয় সুক্তের মতো স্রষ্টা দেবতা আছে কি নেই, তারা ধ্যানের বর্ণনা দেয়, তারা সাধারণ সন্ন্যাসী জীবনযাপনের সুপারিশ করে এবং .স্ব-জ্ঞান, তারা ব্রহ্ম বা সুনয়তা হিসাবে পরম বাস্তবতার প্রকৃতি নিয়ে বিতর্ক করে, তবুও প্রাচীন ভারতীয় গ্রন্থে ছবিগুলির ব্যবহার উল্লেখ নেই।প্রাচীনকালে ঈশ্বরের প্রতিনিধিত্বকারী বিগ্রহ, মূর্তি বা চিত্রের কোন প্রমাণ নেই" ভারতের ধর্ম। ভারতীয় ধর্মের মধ্যে মূর্তিপূজা পরে বিকশিত হয়।
তাই শিশু কালে মথুরায় চলে যাওয়া শ্রীকৃষ্ণের, রাধার  প্রেম লীলা বিগ্রহ আমরা দেখতে পাই। পতিপরমেশ্বরের গায়ে পা লাগায় জীহ্বা বের করা মা কালিকে দেখতে পাই। আসলে আমরা আমাদের প্রয়োজন মূর্তি তৈরি করেছি। তবে অতীত ভারত পাথর খন্ড কে পূজা করতো যেটি এখনো লোকসংস্কৃতি র অংশ।
ছবি - বাপ্পা পাইক ও সুপ্রান্তিকা

1 comment: